Header Ads

মোবাইলে ইন্টারনেট না থাকলেও কম্পিউটার বা লাপটপে চলবে হোয়াটসঅ্যাপ


মোবাইলে ইন্টারনেট না থাকলেও কম্পিউটার বা লাপটপে চলবে হোয়াটসঅ্যাপ |


সারাবিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ম্যাসেজিং অ্যাপস হলো হোয়াটসঅ্যাপ। সারাবিশ্বে দিন দিন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে। তাই তো হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে এবার নতুন ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ।

এখন মোবাইলে নেট ক্যানেকশন না থাকলেও ডেস্কটপ কম্পিউটার বা লাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। শুধু তাই ই নয়, একইসঙ্গে চারটি ডেস্কটপ কম্পিউটার বা লাপটপে ওয়েব ব্রাউজার বা কম্পিউটার সফটওয়ার এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

এজন্য যে ফোনের হোয়াটসঅ্যাপটি থেকে ওয়েব ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা হচ্ছে সেটি সক্রিয় না থাকলেও চলবে। এভাবে একটানা ১৪ দিন পর্যন্ত হোয়াটসঅ্যাপটি  লগ ইন অবস্থায় থাকবে ওয়েব ব্রাউজারের। এ সময় শুধু কম্পিউটারের ইন্টারনেট ক্যানেকশন থাকলেই চলবে। আপনি যদি লগ আউট না করেন তাহলে নিজে থেকে ১৪ দিন পরে লগ আউট হয়ে যাবে।

আরও হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, একবার ওয়েব ব্রাউজারে হোয়াটসঅ্যাপ  লিঙ্ক করে ফেলার পরে মোবােইল ডিভাইসটি দূরে রাখলে বা তা বন্ধ করে রাখলেও কাজ সচল থাকবে। এমনকি মোবাইলে ইন্টারনেট পরিষেবা না থাকলেও ডেস্কটপ কম্পিউটার বা লাপটপে হোয়াটসঅ্যাপ কাজ করবে। তবে এই সুবিধা পুরনো ভার্সনের মোবাইল ফোন ও ট্যাবে পাওয়া যাবে না। আইফোনে হোয়াটসঅ্যাপ খোলা থাকলেও এ ক্ষেত্রে কিছু কিছু সুবিধা আপাতত পাবে  না।


এক্ষেত্রে সকল মেসেজ, কল এবং অন্যান্য সব কিছুর গোপনীয়তা বজায় থাকবে। সুতরাং ব্যবহাতকারীর কোনো ভয় নেই বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।


চলুন জেনে নেওয়া যাক কীভাবে এ সুবিধা পাবেন.....


(1) প্রথমে আপনার স্মার্টফোনের হোয়াটসঅ্যাপে গিয়ে ডান দিকের উপরে যে তিনটি         বিন্দু রয়েছে সেখানে ক্লিক করুন। নিচের ছবির মত দেখে ।



(2) এরপর ড্রপ ডাউন মেনু থেকে ‘লিঙ্কড ডিভাইস’ মেনুতে সিলেক্ট করুন । নিচের ছবির মত


(3) মাল্টি ডিভাইস বিটা’ লেখাতে ক্লিক করুন। নিচের ছবির মত


(4) এর ফলে নিচের ছবির মত একটা নতুন পাতা খুলবে, এই ব্যবস্থায় কী কী সুবিধা             পাওয়া যাবে তার বিবরণ থাকবে। এরপর ‘জয়েন বিটা’ লেখায় ক্লিক করে ‘কন্টিনিউ’         বাটনে ট্যাপ করুন।

(5) এরপর নিচের ছবির মত লেভ বেটা লেখা দেখাবে তাহলে বুঝবেন জয়েন বেটা             এ্যক্টিভ হয়েছে। তারপর আবার ব্যাক বাটনে চাপবেন।


(6) ব্যাক বাটনে চাপলে নিচের ছবির মত  দেখাবে এখান থেকে লিংক ডিভাইস একটা ক্লিক করুন।

(6) এরপর নিচের ছবির মত কিউ আর কোড স্ক্যান করার পেজ ওপেন হবে তারপর ওয়েব ব্রাউজার         থেকে কিউ আর কোড স্ক্যান করুন।


(৮) কিউ আর কোড স্ক্যান হয়ে গেলে নিচরে ছবির মত গুগল ব্রাউজার এর ছবি দেখাবে এরপর              মিনিমািইজ করে রাখতে পারেন।


(9) এরপরে নিচরে ছবির মত কম্পিউটার স্কিনে হোয়াটসঅ্যাপ দৃশ্যমান হবে। এমন অবস্তায় আপনার মোবাইলে ইন্টারনেট ক্যানেকশন না থাকলেও বা মোবাইল ফোন বন্ধ থাকলও কম্পিউটারে হোয়াটসঅ্যাপ চলবে। এভাবে আপনি একসাথে চারটি ডিভাইস এ হোয়াটসঅ্যাপ  চালাতে পারবেন লগইন অবস্থায়। একটানা ১৪ দিন পর্যন্ত থাকবে যদি লগ আউট না করা হয় । ১৪ দিন পরে  অটোমেটিক লগ আউট হয়ে যাবে। 

ধন্যবাদ সবাইকে। পোষ্টটি ভাল লাগলে সেয়ার করবেন।

No comments

Write Here your Comment Please

Powered by Blogger.